##শৈশব##


আমার ইকির মিকির সই, 
আমার টিনের বাক্সে বই, 
আমার শৈশবটা মাঠে, 
আমার ভার ছিলোনা পিঠে...
ছিলো পাড়ার মাঝে ঘর, 
আমার আম কুড়ানো ঝড়, 
আমার রুম ছিলো নন এসি, 
তবু হাওয়া ছিলো বেশী...
আমার আকাশ ছিলো নীল, 
আমার ইচ্ছেরা কিলবিল,
গুড ম্যানার্স ছিলো কম, 
কেবল সত্যে ছিলো দম...
আমার গাছের ডালে দোল, 
কতো আদর মাখা কোল, 
না গিফ্ট ছিলো না সান্টা, 
ছিলো ঘুড়িতে ভোকাট্টা...
কেবল মা বাবা টম ছাড়া, 
আমার বাঁচায় ছিলো ওরা, 
ছিলো ঠাম্মি পিসি কাকা, 
আমায় বাঁচতে হয়নি একা...
আজ কোথায় গেলো সব,
সেই তেঁতুলে শৈশব, 
সেই বরফ গোলা দিন, 
আমার ফেলুদা টিনটিন... !!
আজ মাঠটা ডিজিটাল, 
স্ক্রিনে গেম পেতেছে জাল, 
কেবল বাড়ছে অল্প ভুঁড়ি 
আমার সঙ্গে ছোটে ঘড়ি....
এ কেমন ধারার বাঁচা ?
আমার ভাল্লাগেনা খাঁচা, 
আমার বাড়ছে বুকে কালো, 
আমায় কে দেবে গো আলো?
        ‌   ‌               ~আকাশ~

Comments

Popular posts from this blog

"হে মোর দুর্ভাগা দেশ"

’মরুবৃক্ষ'

"মনের মানুষ"